রামি কী?

রামি হলো একগুচ্ছ কার্ড এর সমন্বয় এর খেলা, যেটা একই ধরণের কার্ড এর ম্যাচ করে বা একটা সিরিজ এ সাজিয়ে খেলতে হয়।  যদি কোনো খেলোয়াড় একটা কার্ড বাতিল করে, ডিসকার্ড স্ট্যাক এ রান তৈরি করার জন্য, উপরের সারিতে থাকা কার্ড গুলোয় কোনো ক্ষতিসাধন না করে।  এই সমস্ত রামি খেলার জনক হলেন ডেভিড পার্লেট। একটি মেক্সিকান খেলা কোনকিয়ান গেম- এর মহারথী হয়ে উঠেছে। এটি একটি চাইনিজ গেম খানহু এর প্রতিফলন। রামি খেলার মূল ধারণা টি হল তৈরি এবং বাতিল যেটা কিনা সম্পূর্ণ একটি ১৯ দশকের বা খুব বেশি হলো ১৮ দশকের চাইনিজ কার্ড গেম থেকেই অনুপ্রাণিত।  

রামি গেমের সম্পূর্ণ বর্ণনা 

তাসের বন্টন 

রামি খেলাতে প্রতিটি খেলোয়াড় বাহান্নটি কার্ডের একটি সাধারণ ডেক থেকে নির্দিষ্ট সংখ্যক কার্ড পেয়ে থাকেন। তবে প্রয়োজনে তার প্রকারভেদও হতে পারে। রামিতে নির্দিষ্ট কোনো ধরণ খেলার জন্যে ডেকের বা তাসের সংখ্যা আলাদা করেও খেলা হয়।  বিতরণ-বহির্ভুত কার্ড গুলিকে টেবিল বা যেখানে খেলা হয় তার মাঝখানে রেখে দেয়া হয় যেটিকে স্টক বলে। রামি খেলাতে প্রতিটি প্লেয়ারকে সাধারণত সাতটি  করে কার্ড দেওয়া হয় তবে ভারতে রামি খেলাতে সমস্ত খেলোয়াড়কে ১৩টি করে কার্ড বিতরণ করা হয়।

ক্ষেত্র 

সাধারণত প্রচলিত নিয়ম অনুসারে একধরণের রেঙ্কের জন্যে কমপক্ষে তিনটি কার্ড থাকে, যেমন K♥ K♦ K♠ K♣ অথবা 4♥ 4♦ 4♠ অথবা একটি খেলাতে কম করে তিনটি একই ক্রমের ধারাবাহিক কার্ড থাকবে যেমন 4♥ 5♥ 6♥ 7♥ অথবা J♣ Q♣ K♣. খুব কম এরকম পার্থক্য দেখা যায় যেগুলির সিরিজ ই সম্পূর্ণ আলাদা রকমের হয়।  

রামিতে কিছু অমিল বা অসদৃশ্যতা ও লক্ষ্য করা যায় 

খেলার ধরণ 

এই খেলায় রামি-তে অনেক বিভিন্ন ধরণের উপায় আছে যার সাহায্যে স্টক থেকে কার্ড সংগ্রহ করা হয়  আর সেই স্টকে কোনো কার্ড ডাম্প করা হয়।  খেলোয়াড় রা তাদের হাত থেকে তাসগুলোকে অন্যান্য পার্থক্যের ক্ষেত্রে, মেল্ডস গুলিকে সব খেলোয়াড়দের কাছে প্রকাশ করা হয়.

রামি-প্রদর্শন 

বেশিরভাগ পরিবর্তনের সময়, কোনও খেলোয়াড় প্রয়োজনে তার সমস্ত কার্ডগুলি সবথেকে কম দুটি মেল্ড রাখতে পারেন।  তবে এই পদ্ধতি নেওয়ার আগে তাদের একটি কার্ড ওই স্টকে রেখে দিতে হবে। সেই সময় অন্যান্য খেলোয়াড়রা সম্পূর্ণভাবে তাদের মিল্ডগুলো প্রকাশ করতে পারে। আর এই কার্ড আত্মসমর্পণের ব্যাপারটিকে রামি প্রদর্শন বলা হয়।  

স্কোর করার উপায় 

বেশির ভাগ ক্ষেত্রেই মোট কার্ড গুলি বরাদ্ধ পয়েন্ট গুলোকেই বোঝায়, আর রয়াল কার্ড (মানে J -Q -K ) পয়েন্ট গুলি দিয়ে থাকে এবং A কার্ড এর থেকে মাঝে মাঝে সামান্য কিছু পয়েন্ট পাওয়া যায়। মাঝে মধ্যেই স্কোর করার জন্য প্রতি টি খেলোয়াড় ই তাদের পয়েন্ট এর টোটাল করে মিক্সড কার্ড (এর রান এবং সেট গুলি ) অনুসারে এবং যে কার্ড গুলো মেলডেড বা কম্বাইন হয়েযায় সেগুলোর থেকে পয়েন্ট বাতিল করা হয়।  জয়ী খেলোয়াড় ভালো খেলার জন্য একটা বোনাস ও পেতে পারে।  কিছু সিঙ্গেল অথবা খারাপ মেল্ডস  গুলো জন্য পয়েন্ট নিয়ে ও টানাটানি হতে পারে।  একজন খেলোয়াড় এর খারাপ স্কোর ও হতে পারে যদি তাদের খালি পরে থাকা কার্ড গুলোর টোটাল মেলডেড কার্ড এর থেকে বেশী হয় তো। 

একটু ধৈর্য ধরে খেলুন যতক্ষণ না একটি খেলোয়াড়১,০০০ পয়েন্ট এ প্রবেশ করছে। 

রামির প্রারম্ভিক জ্ঞান 

রামিতে কার্ডগুলির মধ্যে প্রচুর ফারাক থাকে, প্রারম্ভিক রামি কেই সাধারণত রামি বলা হয়।তবে অন্য ভাগ গুলিও রামি নামেই পরিচিত।  তবে এগুলি সম্পূর্ণভাবে একটি করে ভাগে বিভক্ত হয় তবে এগুলি অবশ্য প্রারম্ভিক রামিতেও করা হয়। একটি স্বাভাবিক খেলাতে বাহান্নটি কার্ড নেওয়া হয়। একটা বা দুটো কার্ড থেকে কার্ডের মান শুরু হয়, খুব কম হলে ১ বা ২ টি করে কার্ড নেওয়া যেতে পারে। নিজেদের সুবিধা মতো কার্ডের নম্বর ভাগ করা যায় আর এই ভাগ গুলি ঘিরেই রামি খেলা জমে ওঠে।  গোলে পৌঁছানোর জন্যে প্রতিটি খেলোয়াড় নির্দিষ্ট কিছু নিয়মের মধ্যে থেকে তাদের দক্ষতা প্রকাশ করে কার্ড গ্রহণ আর রাখার মাধ্যমে।  

কার্ড এর অদলবদল এবং বন্টন 

প্রত্যেক টা  খেলোয়াড়ই একটা করে কার্ড টানেন।  যেই খেলোয়াড়টির কার্ড এর মান খুবই কম  সেই প্রধানত ডিল করে।  

যত জন খেলোয়াড়থাকে তার উপর ভিত্তি করেই কার্ড ভাগ করা হয়।  যদি দুটো ট্রুপ্স থাকে , তাহলে উভয় খেলোয়াড়ই দশ টা করে কার্ড পায়।  তিনটে অথবা চারটে খেলায় প্রতি খেলোয়াড় ই সাত টা করে কার্ড পায়।  যখন খেলোয়াড় এর সংখ্যা বেশি থাকে , যেমন পাঁচ জন বা ছয় জন তখন কার্ড এর বিভাজন দুটোর মধ্যেই সীমাবদ্ধ থাকে।  

ট্রেডের এর বাদিক এর খেলোয়াড় কে নিয়েই খেলা টা শুরু হয়, উল্টো করেই প্রত্যেককে কার্ড দেয়া হয়।  তারপর ট্রেডার খেলোয়াড় দের মাঝে লেভেল এর অবকাশ রাখে কার্ড উল্টানো অবস্থাতেই।  এই হলো স্টকপাইল এর পুরো পদ্ধতি।  এটি ই হলো সেই সিঙ্গেল কার্ড যেটা তখন টানা হয় এবং পরের স্ট্যাক এ কার্ড কে সোজা করে রাখা হয়।  এই কারণেই এটিকে ডিসকার্ড পাইল বলে।  

খেলার সময় 

যখন খেলাটি শুরু হয়, আপনি দেখতে পারেন, কার্ডগুলি বাঁহাতে নেওয়া হয় এবং ঘড়ির কাটার দিকে খেলাটি চলতে থাকে। যখন একজনের পালা আসে, মনোনীত খেলোয়াড়রা স্ট্যান্ডার্ড কার্ডগুলির ওপর থেকে কার্ড তুলতে পারে এবং স্টক কার্ডগুলির থেকেও তুলতে পারে।  একজন খেলোয়াড়ের শক্তি যখন কমে যায় আর যদি দুটোই বিনা পেমেন্টে করা হয়, একটি সলিটারি কার্ড সেট করার আগে শটটি  শেষ করার জন্যে সর্বোচ্চ ডিসকার্ড এমাউন্ট প্রয়োগ করা হয়।  

মেলডিং

তিনটে কার্ড এর সমন্বয় এ খেলাটি শুরু হয়। শ্রেণীবিন্যাস এর জন্য একরকম মানানসই কৌশল নেয় খেলোয়াড় রা।  এই ধরণের কার্ড গুলোর সমন্বয় এ  মেলড তৈরি করা যায় , এবং তাস সোজা করে রাখা হয় ।  যদি তারা অন্তত তিনটে কার্ড জিততে পারে তাহলে তারা একটা গ্রুপ তৈরি করতে পারবে। কার্ড গুলো লম্বা বা ছোট কিংবা উভয় দানের জন্যই খেলা যেতে পারে, উদাহরণ স্বরূপ , A♠ 2♠ 3♠, K♠ A♠ 2♠ এবং Q♠ K♠ A♠ এগুলো অনুমোদনযোগ্য। মেলডিং করতেই হবে এমন কোনো বাধ্যকতা নেই। খেলোয়াড় কে নির্বাচন করা হতে পারে, একটি পরিকল্পনা বসত, একজন খেলোয়াড় কে নির্বাচন করা হয় একটা পরিকল্পনার কারণ হিসাবে, কোনো কার্ড এর কম্বিনেশন কারণে না।  সবচেয়ে প্রধান উদ্দেশ্য হলো এটা প্রচার করা যে রামি একটি উন্নত মানের খেলা। যদি কোনো পয়েন্টস বর্জিত অবস্থায় থাকে যেমন ২, ৩, এবং ৪। এই কারণেই রামি খেলায় সমস্ত কার্ড নেওয়া যায়না। তাই , এটি সবচেয়ে উল্লেখযোগ্য কার্ড তৈরি করে পয়েন্ট হিসেবে।  

বিরতি নেওয়ার পদ্ধতি 

কোনও খেলোয়াড় কোনো নির্দিষ্ট কার্ডের জন্যে তার কার্ড থেকে কোনো কার্ডকে আলাদা করতে পারেন।  এটি বোঝায় যে কোনও খেলোয়াড় চাইলে তার কালেকশন বাড়াতে পারে, তিনি অতিরিক্ত খেলোয়াড় যুক্ত করতে পারেন বা এইরকম ভাবে তার অর্ডার গুলো সাজাতে পারেন।  অন্য ভাবে বলতে গেলে, কমপক্ষে তিনটি রান করে একটি খেলা থেকে বিরতি নেওয়া যায়।  উদাহরণ বশতঃ বলা যায়, যদি একজন অতিরিক্ত খেলোয়াড় পরপর A♥ 2♥ 3♥ এই অর্ডার কার্ড পান তিনি কার্ড গুলিকে বর্ধিত করে 4♥, অথবা  4♥ 5♥ এতে নিয়ে আসতে পারেন। আর এভাবেই খেলা টি চলে।  কিছু পার্থক্য খেলোয়াড়দের K♥ এই কার্ডে খেলায় এবং এগোতেও সাহায্য করে।  

খারিজ

উপসংহারে এটা বলা যায় , কোনো মেল্ড ওর গেম শেষ করার পর একজন প্লেয়ারকে অবশ্যই সামনের ছেড়ে রাখা কার্ডের মধ্যে একটি সলিটারি কার্ড ছাড়তে হবে।  যখন একজন খেলোয়াড়স্টক থেকে কোনো কার্ড সংগ্রহ করে খেলার অভিমুখ অনেকসময় স্টকের দিকে পরিবর্তিত হয়।  পরিত্যক্ত কার্ড গুলির ওপরে যে কার্ডটি থাকে সেটি খেলার একটি নাম দান করে তবে যদি কার্ড না মেলে সবসময় এই জিনিসগুলি দরকার হয় না ।  

স্টক মজুদ করা 

যখন সাধারণভাবে রামি খেলা হয়, স্টকের কার্ডগুলি খুব তাড়াতাড়ি শেষ হয়ে যায় , এই সময়ে, খেলা ড্র হওয়ার চান্স থাকে।  স্টক থেকে যে কেউ কার্ড নিতে পারে আর এই পদ্ধতির জন্যে স্টক কখনো শেষ হয় না।  এক রাউন্ড হয়ে যাওয়ার পর , নতুন স্টক আবার সবাইকে বিতরণ করা হয়।  সব থেকে ওপরের কার্ডটি এভাবেই স্টকে জমা করা হয়।  আর এই ভাবেই আবার নতুন স্টক তৈরী হয়।  আর এটি একইভাবে আবার ভাগ করা হয়।  রামি খেলাটি তৈরী হওয়ার পিছনে এই পদ্ধতিটিই আসল।  যদি একটি পয়েন্টে গিয়ে এটি আটকে যেত তাহলে এই স্টকটি কোনসময় তৈরীই হতো না।  

খেলা ছেড়ে বেড়িয়ে যাওয়া 

রামি তে একজন খেলোয়াড় যখন একটা পাকা পোক্ত জায়গা করে নেয়।  এখন তারা ওই পয়েন্ট গুলো বাতিল করে দিতে চায়। এই সমস্ত কার্ড এর সমন্বয় থেকে মুক্তি পান এবং একটা সেট জিতুন। এই হলো দু ধরণের পার্থক্য।  খেলোয়াড় কে আগের জেতা কার্ড গুলো বাতিল করতে হবে অথবা তারা জিততে পারবেনা।  অতএব, এই নিয়ম মেনে খেললে একটা সেট তৈরি করতে বেশ সমস্যাতেই পড়তে হবে। 

এই মুহূর্তে প্রতিটি খেলোয়াড় এর কাছে একটা করে সলিটারি কার্ড 6♦ 7♦ আছে।  এমতাবস্তায়, খেলোয়াড়েরা 8♦(খেলার ক্রমানুসারে) কার্ড টি বাতিল করে দিতে পারে।  এরফলে , খেলোয়াড়েরা একটা সেট জিততে পারে। খেলোয়াড়ের রা বাতিল করার নিয়ম টি বাদ দেয়।  যদি তারা এই পরিবর্তন এ খেলে , এই মুহূর্তে তারা ওই কার্ড এর সেট নিয়ে কিছুই করে উঠতে পারবেনা। তাদের হাতে থাকে যেকোনো তিনটে কার্ডের একটি কে বাতিল করতে হবে।  যারফলে তারা একটি লম্বা অর্ডার এ সাজাতে পারবে। তবে যদি খেলোয়াড় কে সুযোগ দেওয়া হয় পুরোপুরি বাতিল না করে সাময়িক বন্ধ রাখার জন্য, তারপর খেলোয়াড় অর্ডার টি বন্ধ করে দেয়।  এবং তারপর রামি খেলোয়াড় কার্ড গুলো রেখে দেয়।  একজন খেলোয়াড় অবশ্যই জয়ী হয় যখন সে তার আগের কার্ড গুলো বাতিল করে দেয়।  তুমি সেগুলো তুলেও নিতে পারো তোমার বর্জিত জায়গা থেকে , এবং বাতিল করতে পারো যদি সেটি এক অন্য কার্ড এর সাথে যুক্ত থাকে।  যেই খেলোয়াড় টি জয়ী হওয়ার মুখে রয়েছে সে অতিরিক্ত ১০ পয়েন্ট পাবে।  

বিজয়ী ঘোষণা 

যদি একজন খেলোয়াড়একত্রে তাঁর  কার্ডগুলিকে মেল্ট করতে পারেন, তাকে রামি বিজয়ী ঘোষণা করা যেতে পারে তার খেলার পদ্ধতির জন্যে।  এই খেলাটিকে বর্ণনা করতে গেলে বলা যায়, একজন প্লেয়ারের প্রয়োজনীয়তাকে সবসময় প্রাধান্য দেওয়া হয় এমনকি তার হাতে যে কার্ড গুলি থাকে সেগুলিকেও যখন দেওয়া বা নেওয়া হয়। কার্ড ডিসকার্ড করার পদ্ধতিটিকে সব প্লেয়াররাই পছন্দ করেন।  মেলডিং হয়ে যাওয়ার পরে যে কেউকে খেলা থেকে বাদ দেওয়া যেতে পারে।  যদি একজন খেলোয়াড়তাস ভাগ করেন, তাহলে তাকে অবশ্যই খেলতে হবে।  তবে তার পরে তিনি ওই খেলা থেকে বিরতি নিতে পারেন।  রামি এভাবেই হাতে হাতে খেলা হয়।  প্লেয়াররা রামি জেতার পর যে পুরস্কার পায় সেটি সাধারণত তার ডাবল হয়। প্রত্যেক খেলোয়াড়কে তার পরবর্তী রাউন্ডের জন্যে অপেক্ষা করতে হয়।  যদি স্টকে অনেক কার্ড থাকে , প্লেয়াররা সেই কার্ডগুলি থেকে ২টি  নিয়ে খেলতে পারে অথবা সমগ্র কার্ড গুলিও তুলে নিতে পারে। তবে আপনি কোনো রাউন্ডে যদি আটকে যান, তবে জোকার কার্ডের সাহায্যে আপনি নিজেকে বাঁচাতে পারেন।  

মূল্য নির্ধারণ করা  

যখন একজন খেলোয়াড় গেম থেকে আউট হওয়ার জন্যে উদ্যোগ নেয় , এই সময় গুলিতে খেলাটি শেষ হওয়ার আগে কটি কার্ড ব্যবসা করলো সেটি দেখা হয়।  প্রতিটি খেলোয়াড়ের বাম হাতে যে কটি কার্ড আছে সেগুলির থেকে একজনের স্কোর নির্ধারণ করা হয় এবং এভাবেই বিজয়ী নির্ধারণ করা হয়।  ফেস কার্ডগুলি সবসময় ১০টি করে থাকে আর এই কার্ডের পরিমাণগুলি মান আর টেক্কা দেয়।  তবে এর বিভিন্ন ভাগ আছে।  ভাগ করার সময় একটি কার্ডকে ১১ বা ১৫ মান হিসাবে ধরা  হয়।  

প্রকারভেদ

কোনো কোনো ক্ষেত্রে, জোকার গুলিকে ওয়াইল্ড কার্ড হিসাবে ব্যবহার করা হয় এবং মেল্ডিংয়ের সময় সেই কার্ড গুলির মূল্য ধার্য করা হয়।  এইগুলিকে সেট বা খেলার সময় প্রয়োগ করা যায় কিন্তু মেল্ড করার সময় এগুলির কোনো পরিবর্তন করা যায় না। কোনো প্লেয়ারও নিজের জন্যে বা তাদের বিরোধীদের জন্যে এই কার্ড রেখে দিতে পারে না।  জোকার গুলিকে স্কোর করার সময়ও গোনা হয় না।  

অন্যান্য পার্থক্য গুলির মধ্যে, রামিতে অ-বণ্টনীয়  কার্ডগুলো এমনভাবে সাজিয়ে রাখা হয় যাতে সম্পূর্ণ কার্ডগুলি সবাই দেখতে পারে।  পরিবর্তিত ব্লক রামি একটি পরিচিত খেলা যেখানে প্যাকগুলি সফল হলেও প্লেয়াররা সেগুলিকে ছাড়ে না।  যদি কোনো খেলোয়াড় আউট না হয়, যদি প্যাকটি  একবার অদৃশ্য হয়ে যায়, সে বা তারা সম্পূর্ণ ভাবে  সেটি হারিয়ে ফেলবে ।  

রামি সকলের জন্যে একটি উত্তেজনাময় এবং রোমাঞ্চকর খেলা।  তাই মনকে শান্ত করার  জন্যে, কার্ডের বিন্যাস শেখানোর জন্যে আর ধৈর্য্যশীল হওয়ার  জন্যে রামি খেলা শুরু করুন।

Subscribe

We never spam, we hate it too.